একটি ধীর ল্যাপটপ দ্রুততর করার ১৩টি উপায়

আপনার ধীর ল্যাপটপটি দ্রুততর করার কয়েকটি উপায় সম্পর্কে আজ বলব। আপনার ল্যাপটপটি ধীর হতে পারে তবে এর অর্থ এই নয় যে আপনাকে এটি প্রতিস্থাপন করতে হবে। ভারী ব্যবহারের মাধ্যমে, আপনার নোটবুকটি কয়েকটি আক্ষরিক ধূলিকণার কথা উল্লেখ না করে অতিরিক্ত পরিমাণে ফাইল এবং প্রোগ্রাম সংগ্রহ করবে। অংশগুলি বয়স হবে, এবং সফ্টওয়্যার আপডেটগুলি আরও চাওয়া হয়ে উঠবে।

তবে কম্পিউটার শপিংয়ে যাওয়ার আগে আপনার কয়েকটি চেষ্টা করা উচিত এমন কয়েকটি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার ফিক্স রয়েছে। অল্প সময়, একটি স্ক্রু ড্রাইভার এবং কয়েকটি সেটিংস পরিবর্তনগুলি আপনার ল্যাপটপটি নতুনের মতো চলতে পারে। আপনার সিস্টেমে গতি বাড়ানোর জন্য এখানে ১৩টি উপায়।

একটি এসএসডি যুক্ত করুন

সলিড-স্টেট ড্রাইভ (এসএসডি) যুক্ত করা একমাত্র বৃহত্তম হার্ডওয়্যার পরিবর্তন যা আপনি একটি ল্যাপটপের গতি বাড়ানোর জন্য করতে পারেন। এটি সবকিছু দ্রুত করে তোলে; traditionalতিহ্যগত হার্ড ড্রাইভের সাথে তুলনা করলে বুট আপ, শাট ডাউন এবং অ্যাপ্লিকেশন চালু করা সমস্ত চোখের পলকের মধ্যে ঘটবে। আরও অনেক বেশি ল্যাপটপগুলি অন্তর্নির্মিত এসএসডি সহ আসছে, তবে সেগুলি সবই ঘটে না। এবং যদি আপনার পুরানো ল্যাপটপের অভ্যন্তরে ঐতিহ্যবাহী হার্ড ড্রাইভ থাকে, আপনি যুক্তিসঙ্গত মূল্যে তাৎপর্যপূর্ণ গতি বাড়ানোর জন্য এটি খুলতে পারেন। একটি 256 গিগাবাইট এসএসডি, যা বেশিরভাগ ব্যবহারকারীর জন্য একটি শালীন ক্ষমতা, $75 এর থেকে কম খরচ করতে পারে।

আপনার র‌্যাম আপগ্রেড করুন

আপনার কমপক্ষে 8 জিবি র‌্যাম থাকা উচিত। এই দিনগুলিতে, আপনার সেরা বাজি হ’ল আপনার ল্যাপটপটি এত বেশি মেমরির সাথে কেনা, কারণ আরও বেশি সংখ্যক নির্মাতারা এটিকে মাদারবোর্ডে সোল্ডারিং করে যা আরও যুক্ত করা অসম্ভব করে তোলে। বেশ কয়েকটি ল্যাপটপ এখনও আপনাকে সেগুলি খুলতে দেয় এবং র‌্যাম তুলনামূলক কম। আপনার যদি 4 জিবি থাকে তবে 8 জিবিতে আপগ্রেড করুন, কারণ অতিরিক্ত মেমরির জন্য সম্ভবত আপনার 25 ডলারেরও কম খরচ হবে। অল্প কিছু লোকের এখনই 16 গিগাবাইট র‌্যামের প্রয়োজন।

আপনার স্টার্টআপ প্রোগ্রামগুলি আপডেট করুন

ব্যাকগ্রাউন্ডে চলমান যে কোনও কিছুই আপনার কম্পিউটারের বুট-আপ সময়কে ধীর করবে এবং এমন প্রোগ্রামগুলিতে সংস্থান উত্সর্গ করবে যা আপনি এমনকি ব্যবহার করছেন না। ভাগ্যক্রমে, এগুলি বন্ধ করা সহজ।

  • উইন্ডোজ 10-এ, আপনি যখন কম্পিউটারটি চালু করেন তখন আপনি যে প্রোগ্রামগুলি চালাচ্ছেন তার তালিকা দেখতে টাস্ক ম্যানেজার> স্টার্টআপ এ যান।
  • ম্যাকবুকে, আপনি কম্পিউটার চালু করার সময় কোন প্রোগ্রামগুলি চালু হয় তা সামঞ্জস্য করতে সিস্টেম পছন্দসমূহ> ব্যবহারকারী ও গোষ্ঠী> লগইন আইটেমগুলিতে যান।

 

অব্যবহৃত অ্যাপস আনইনস্টল করুন

অব্যবহৃত প্রোগ্রামগুলি আপনার হার্ড ড্রাইভে স্টোরেজ গ্রহণ করে এবং সিপিইউ থেকে সংস্থানগুলি স্তন্যপান করতে পারে। দ্রুত কম্পিউটারের জন্য স্থান এবং প্রক্রিয়াকরণ শক্তি খালি করতে জাঙ্ক মুছুন। আপনার লাইব্রেরির ফাইলগুলির চারপাশে যে কোনও আবর্জনা থাকতে পারে তা পরীক্ষা করে দেখুন।

নিয়মিত ম্যালওয়্যার স্ক্যান চালান

এটি সম্ভবত সম্ভব যে আপনি ইচ্ছাকৃতভাবে ইনস্টল করেননি এমন কিছু – দূষিত সফ্টওয়্যার – কারণ হতে পারে আপনার ল্যাপটপটি ধীর গতিতে। আপনার ল্যাপটপটি ধীরগতিতে – বা আরও খারাপ কিছু থেকে দূষিত কিছু রোধ করতে নিয়মিত ভাইরাস এবং ম্যালওয়্যার স্ক্যান চালান। সজাগ থাকা আপনাকে সেই হুমকিগুলি এড়াতে এবং তা দূর করতে সহায়তা করতে পারে যা সংস্থানগুলি জমা করে বা জাঙ্ক ফাইলগুলি দিয়ে আপনার ল্যাপটপটি পূরণ করে।

অ্যানিমেশনগুলি নিশ্বেশ করুন

আপনার ওএসের অ্যানিমেশনগুলি দেখতে দুর্দান্ত দেখাচ্ছে তবে তারা এমন সংস্থান গ্রহণ করে যা অন্য কোথাও যেতে পারে।

উইন্ডোজে:
১. উন্নত সিস্টেম সেটিংস দেখুন” এর জন্য অনুসন্ধান করুন।
২. পারফরম্যান্সের অধীনে সেটিংস চয়ন করুন।
৩. সেরা পারফরম্যান্সের জন্য সামঞ্জস্য করুন নির্বাচন করুন যা বিশেষ প্রভাব এবং অ্যানিমেশনগুলির একগুচ্ছ বন্ধ করে দেবে।

ওএস এক্সে:
1. সিস্টেম পছন্দসমূহ> ডকে যান।
২. ম্যাগনিফিকেশন বন্ধ করতে এবং খোলার অ্যাপ্লিকেশনগুলিতে অ্যানিমেশনগুলি বন্ধ করতে বাক্সগুলি দেখুন।

আপনার শাটডাউনগুলি গতি বাড়ান

আপনি যখন উইন্ডোজ বন্ধ করতে যান, কম্পিউটার প্রায়শই দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে যখন কম্পিউটার তাদের নিজের উপর কৃপণভাবে বন্ধ হবে না এমন উন্মুক্ত প্রোগ্রামগুলি বন্ধ করার চেষ্টা করে। আপনি যদি নিজের রেজিস্ট্রি খনন করতে ইচ্ছুক হন তবে আপনি শাটডাউন প্রক্রিয়াটি এই মুহূর্তে এই বিদ্রোহী অ্যাপ্লিকেশনগুলিকে হত্যা করতে বাধ্য করতে পারেন। আপনি যখন এটি করেন তখন আপনি সর্বদা আপনার কাজ সংরক্ষণ করবেন তা নিশ্চিত হন, কারণ এটি কুসংস্কার ছাড়াই খোলা প্রোগ্রামগুলি বন্ধ করে দেবে।

ওয়েব ফলাফল অক্ষম করুন

উইন্ডোজ 10-এ, আপনি অনুসন্ধান করার সময় কর্টানা ওয়েব এবং আপনার স্থানীয় ফাইলগুলি অনুসন্ধান করে। এটি ডাউনলোড করতে সময় লাগে এবং এটি আপনার সিস্টেমে টানতে পারে। আপনি যদি আপনার হার্ডড্রাইভটিতে থাকা ফাইল এবং অ্যাপ্লিকেশনগুলি সন্ধানের জন্য প্রাথমিকভাবে কর্টানা বাক্স ব্যবহার করেন তবে উইন্ডোজ 10 ওয়েব ফলাফল বন্ধ করা সহজ করে দেয়।

আপনার ডাউনলোড ফোল্ডার গতি বাড়ান

উইন্ডোজের সর্বাধিক ব্যবহৃত ফোল্ডারগুলির মধ্যে একটি ফাইল এক্সপ্লোরার এটি আপনার ডাউনলোডগুলিতে পুরোপুরি পূর্ণ হলে লোড নিতে চিরতরে সময় নিতে পারে। আপনি যখন প্রতিবার ফোল্ডারটি খুলছেন আপনি যদি কোনও লোডিং বারটি দেখেন, আপনি এটি অনুকূলিত করতে চান।

এটাকে পরিষ্কার রেখো

আপনার ল্যাপটপটি খুব ধূলিকণা পেতে দেবেন না বা আপনি এটি অতিরিক্ত উত্তপ্ত হতে দেবেন বলে ঝুঁকিপূর্ণ। যখন এটি হয়, প্রসেসর এবং গ্রাফিক্স কার্ডটি আরও ভালভাবে সম্পাদন করতে আরও কঠোর হতে হবে। সংক্ষিপ্ত বাতাসের একটি ক্যান পান এবং আপনার প্রসেসর এবং গ্রাফিক্স কার্ডকে একটি শ্বাস প্রশ্বাস দেওয়ার জন্য ভেন্টগুলি পরিষ্কার করুন।

আপনার ব্রাউজারটি পরিবর্তন করুন

কিছু ব্রাউজার অন্যদের চেয়ে দ্রুত। আপনি যদি ভারী ব্যবহারকারী হন তবে ক্রম শেষ পর্যন্ত আপনার র‍্যামকে হোগ করতে পারে, বিশেষত পুরো গোছা ট্যাবগুলি খোলা রেখে। মাইক্রোসফ্টের এজ এখনও পুরো বৈশিষ্ট্যযুক্ত নয়, তবে এটি হালকা এবং দ্রুত হওয়ার সুবিধা রয়েছে। ম্যাকসে, আপনি সাফারি চেষ্টা করতে পারেন।

 

আপনার ড্রাইভার আপডেট করুন

কিছু নতুন ড্রাইভার আপনার হার্ডওয়্যারের মধ্যে নতুন জীবন নিঃশ্বাস নিতে পারে এবং এটি যে কোনও সমস্যা হতে পারে তা ঠিক করতে পারে। আপনার ড্রাইভারগুলি আপ-টু-ডেট রয়েছে তা নিশ্চিত করার জন্য আপনার নির্মাতার ওয়েবসাইটটি পরীক্ষা করে দেখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *