ব্যবহৃত ল্যাপটপ কেনার আগে আপনার যা জানা উচিত?

Computer Tips

ব্যবহৃত ল্যাপটপ কেনার আগে আপনার যা জানা উচিত সে সম্পর্কে আজ কিছু বলব। খারাপ ল্যাপটপ ক্রয় করার ঝুঁকি হ্রাস করার জন্য, এখানে ব্যবহৃত কম্পিউটারে আপনার কঠোর উপার্জনকৃত নগদ ব্যয় করার আগে আপনার যা পরীক্ষা করা উচিত সেগুলির জন্য কয়েকটি টিপস রইল।

প্রত্যেকেই একেবারে নতুন ল্যাপটপ বহন করতে পারে না এবং এমন সময় আসে যখন মোটামুটি ব্যবহৃত ল্যাপটপের জন্য যাওয়া আপনার কাছে একমাত্র বাস্তববাদী বিকল্প option

খারাপ ক্রয় করার ঝুঁকি কমাতে, ব্যবহার করা কম্পিউটারে আপনার কঠোর উপার্জনকৃত নগদ ব্যয় করার আগে এমন কিছু জিনিসগুলির জন্য আপনার টিপস যাচাই করা উচিত।

১. আপনার প্রয়োজন সম্পর্কে জানুন:

যেকোন ধরণের ক্রয় করার আগে, আপনার কম্পিউটারের জন্য কী ব্যবহার করা হবে তা আপনার জানতে হবে এবং আপনার প্রয়োজনের সাথে মিলে এমন কিছু কেনা উচিত। আপনার যে ধরণের অ্যাপ্লিকেশনগুলির প্রয়োজন হবে, আপনার ল্যাপটপটি কীভাবে বহনযোগ্য হতে হবে, ব্যাটারি লাইফ, র‍্যাম এবং স্টোরেজ প্রয়োজনীয়তার বিষয়ে চিন্তা করুন।

আপনি যে ল্যাপটপটি কিনতে চান তা যখন খুঁজে পান, তখন অনলাইনে মেক এবং মডেল অনুসন্ধান করুন এবং আপনার ক্রয় করা পণ্যটির সাথে এটি মেলে কিনা তা যাচাই করতে তার নির্দিষ্টকরণগুলি মুদ্রণ করুন।

আপনি কেনার আগে অনলাইনে পর্যালোচনাগুলি পরীক্ষা করে দেখুন এবং দীর্ঘ সময় ধরে ল্যাপটপ এবং এর কার্যকারিতা সম্পর্কে লোকেরা কী বলছেন তা দেখুন।

২. ল্যাপটপ বডিটি পরীক্ষা করুন:

একটি সম্পূর্ণ দেহ চেক অ-আলোচনাযোগ্য। আপনাকে ল্যাপটপের ফ্রেমটি ফাটল এবং প্রভাবের চিহ্ন থেকে মুক্ত তা নিশ্চিত করতে হবে। এছাড়াও, হারিয়ে যাওয়া স্ক্রু, আলগা কব্জাগুলি এবং অন্য কোনও অনিয়ম পরীক্ষা করে দেখুন।

৩. স্ক্রিনের অবস্থাটি পরীক্ষা করুন:

পরবর্তী গুরুত্বপূর্ণ পদক্ষেপটি স্ক্রিনটি ভাল কাজের অবস্থায় রয়েছে তা নিশ্চিত করা। ঝাঁকুনি, বিবর্ণতা, উজ্জ্বলতা এবং খারাপ পিক্সেল পরীক্ষা করুন।

একটি ভিডিও খুলুন এবং দেখার কোণগুলি যথেষ্ট প্রশস্ত কিনা তা দেখুন। কেনাকাটা করার আগে অন্যান্য ল্যাপটপের সাথে তুলনা করুন।

৪. কীবোর্ড এবং ট্র্যাকপ্যাড পরীক্ষা করুন:

buying-used-laptop-keyboard

 

কীবোর্ড এবং ট্র্যাকপ্যাড কম্পিউটারের সর্বাধিক ব্যবহৃত অংশ, সুতরাং উভয় অংশ সন্তোষজনক উপায়ে কাজ করছে তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

  • ভাঙ্গা কীগুলির জন্য চেক করুন, কী ভ্রমণের দিকে মনোযোগ দিন এবং দেখুন কিবোর্ড দিয়ে টাইপ করা আপনার স্বাচ্ছন্দ্যবোধ করে কিনা। আপনি যদি খুব বেশি ভুল করে থাকেন তবে অন্য ল্যাপটপগুলি ব্যবহার করে দেখার চেষ্টা করা ভাল।
  • ট্র্যাকপ্যাড দ্বারা কী অঙ্গভঙ্গিগুলি সমর্থন করে তা পরীক্ষা করে দেখুন এবং সেগুলি ব্যবহার করে দেখুন (যেমন চিমটি-টু-জুম, দুই আঙুলের স্ক্রোল, তিন আঙুলের সোয়াইপ ইত্যাদি)। যদি মাউস কী উপস্থিত থাকে তবে নিশ্চিত হয়ে নিন যে সেগুলি চাপতে সহজ।

৫. পোর্টগুলি এবং সিডি / ডিভিডি ড্রাইভ পরীক্ষা করুন:

সমস্ত ইউএসবি পোর্ট, হেডফোন জ্যাক, ইথারনেট পোর্টস, এইচডিএমআই, এসডি কার্ড স্লট, সিডি / ডিভিডি ড্রাইভ এবং অন্যান্য উপলব্ধ ইনপুট ব্যবহার করে দেখুন। এর মধ্যে অনেকগুলি সরাসরি মাদারবোর্ডের সাথে সংযুক্ত থাকে যা প্রতিস্থাপনের জন্য ব্যয়বহুল।

৬. ওয়্যারলেস সংযোগ পরীক্ষা করুন:

কেউ এমন ল্যাপটপ চায় না যা ওয়াইফাইয়ের সাথে সংযোগ স্থাপন করতে পারে না, তাই আপনি ঝামেলা ছাড়াই ওয়াইফাই নেটওয়ার্কগুলি দেখতে এবং সংযোগ করতে পারবেন তা নিশ্চিত করুন। ব্লুটুথ কীভাবে কার্য সম্পাদন করে তা পরীক্ষা করে দেখুন।

৭. ওয়েবক্যাম এবং স্পিকারগুলো পরীক্ষা করুন:

বেশিরভাগ ল্যাপটপ ওয়েবক্যাম মাঝারি। তবুও, কোনও ওয়েবক্যাম না করার চেয়ে একটি মধ্যম কর্মক্ষম ওয়েবক্যাম থাকা ভাল।
আমি সন্দেহ করি যে অনেকেই তাদের ল্যাপটপ স্পিকারগুলিকে বেশি ব্যবহার করেন না, তবে শব্দটি কীভাবে উচ্চতর হয়ে উঠতে পারে তা সহজেই দেখতে পারা যায় এবং শব্দগুলি সহজেই বিকৃত হয়ে যায় বা বিকৃত হয় কিনা তা দেখার পক্ষে ভাল ধারণা।

৮. ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করুন:

আপনি সবসময় বেশিরভাগ ক্ষেত্রে একটি পুরো ব্যাটারি চেক করতে সক্ষম নাও হতে পারেন। তবুও, ব্যাটারিটি কতটা চার্জ ধরে রাখতে পারে এবং ব্যাটারির স্বাস্থ্যের স্থিতি দেখুন তা ইনস্টল করা ওএসের পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংসে গিয়ে ব্যাটারি কতক্ষণ স্থায়ী হয় সে সম্পর্কে আপনি মোটামুটি ধারণা পেতে পারেন।

এছাড়াও, ব্যাটারি সঠিকভাবে চার্জ হয়ে যায় এবং খুব দ্রুত ড্রেন না হয় তা নিশ্চিত করুন। অন্যথায়, ছাড়ের জন্য বলুন যাতে আপনি প্রতিস্থাপন পেতে পারেন।

৯. সফ্টওয়্যার চেক:

  • প্রিল্লোড অপারেটিং সিস্টেমটি আসল কিনা তা নিশ্চিত করুন
  • ল্যাপটপের সাথে অন্তর্ভুক্ত থাকা সফ্টওয়্যারটির লাইসেন্সগুলি পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে কোনও পণ্য কী আপনার কাছে উপলব্ধ রয়েছে
  • ল্যাপটপের সাথে আসা আসল সফ্টওয়্যার সিডি, পুনরুদ্ধার সিডি, ড্রাইভার এবং ব্যাকআপ মিডিয়া জিজ্ঞাসা করুন

১০. নিশ্চিত করুন যে আপনি একটি ভাল চুক্তি করছেন:

আপনি ব্যবহৃত কম্পিউটার কেনার প্রতিশ্রুতি দেওয়ার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনি উদ্ধৃত মূল্যের সাথে একেবারে নতুন বা নতুন সংস্কার করা সমতুল্যের দামের সাথে তুলনা করুন। আপনি যদি হার্ডওয়্যারটিতে কোনও আপগ্রেড করার পরিকল্পনা করেন, দামগুলি যথাযথভাবে গবেষণা করুন যাতে আপনি নতুন কেনা বা সংস্কার করা থেকে আরও ভাল। ব্যবহৃত ল্যাপটপ কেনা অসুবিধা হবে না। এই সাধারণ চেকগুলি সম্পাদন করে আপনি সম্ভবত কোনও ক্রয় করা এড়াতে পারবেন যা আপনার আফসোস হবে।

দয়া করে মনে রাখবেন যে, এই চেকগুলি গ্যারান্টি দেয় না যে ভবিষ্যতে কোনও কিছুই ভুল হবে না, তাই কেনাকাটা করার সময় সতর্ক থাকুন এবং কোনও বড় সমস্যা দেখা দিলে পণ্যটি ফিরে আসতে ভয় পাবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *