আপনার পিসি ধ্বংস করছে এই ৮টি খারাপ অভ্যাস

Computer Tips

আপনার পিসি ধ্বংস করছে যে ৮টি খারাপ অভ্যাস সে সম্পর্কে আজ কিছু বলব। কিছুই চিরকাল স্থায়ী হয় না — বিশেষত প্রযুক্তি — তবে আপনি যদি এটির সাথে ভাল আচরণ করে তবে আপনার কম্পিউটারটি বেশ কয়েক বছর স্থায়ী হতে পারে। যদি আপনার ল্যাপটপটি আপনার ভাবা উচিতের চেয়ে আগে ভেঙে যায়, তবে বিশেষত খারাপ অভ্যাসগুলির পাশাপাশি আপনি এটির সহায়তা করার সুযোগ রয়েছে। আপনি কোনও ভুল করছেন তা বুঝতে না পেরে আপনি পিসির সাথে করতে পারেন এমন কিছু খারাপ কাজ এখানে রইল।

আপনার ল্যাপটপটি প্লাশ সারফেসে রেখে (এবং অন্যান্য অতিরিক্ত উত্তাপজনিত সমস্যা)

Leaving Your Laptop on a Plush Surface (and Other Overheating Problems)

 

তাপ আপনার কম্পিউটারের মারাত্মক শত্রু। যদি আপনার কম্পিউটারটি খুব গরম হয়ে যায়, তবে প্রসেসরটি তাপমাত্রাকে যুক্তিসঙ্গত রাখতে, এমনকি পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার জন্য, গতি কমিয়ে দিতে পারে। বর্ধিত সময়কালের জন্য উচ্চ তাপমাত্রায় চালনা আপনার প্রসেসর, ফ্যান এবং ব্যাটারির আয়ু কমিয়ে দিতে পারে আপনার কম্পিউটারটিকে উচ্চস্বরে এবং স্পর্শ করতে সিজলিংয়ের কথা উল্লেখ না করা।

ডেস্কটপ কম্পিউটারগুলির জন্য, সমাধানটি বেশ সহজ: আপনার ক্ষেত্রে উপযুক্ত বায়ুপ্রবাহ রয়েছে তা নিশ্চিত করুন, উপাদানগুলির মধ্য দিয়ে শীতল বাতাসকে চালিত করার জন্য পর্যাপ্ত ভেন্ট এবং ভক্ত রয়েছে। এর অর্থ এটি শক্ত আঁকাগুলি এবং অন্যান্য ফাঁকা স্থান থেকে দূরে রাখা যা উত্তাপকে ফাঁদে ফেলে। আপনি সম্ভবত একবারে একবারে বৈদ্যুতিক ডাস্টার (নীচের দিকে আরও) দিয়ে ধুলা পরিষ্কার করতে চান। এবং যদি আপনি ওভারক্লিং হয়ে থাকেন তবে সেই ভোল্টেজ এবং টেম্পগুলি দেখার জন্য অতিরিক্ত যত্ন নিন।

অন্যদিকে ল্যাপটপগুলির জন্য আরও কিছুটা যত্ন নেওয়া দরকার। তাদের বহনযোগ্যতা অনেকগুলি খারাপ অভ্যাসের দিকে নিয়ে যায়, যেমন এটি একটি কম্বল বা অন্যান্য প্লাশ পৃষ্ঠে রাখার মতো। এটি ল্যাপটপের নীচে বায়ু প্রবাহকে অবরুদ্ধ করে এবং সম্ভাব্যভাবে ল্যাপটপের মাধ্যমে (যদি কম্বলটি পাখার ভেন্টগুলিকে দেয়)।

যখন সম্ভব হয়, আপনার ল্যাপটপটি সমতল পৃষ্ঠে ব্যবহার করুন (যেখানে রাবারের পা সাধারণত এটি একটি ডেস্কের বাইরে নিয়ে যায়), বা কমপক্ষে নিশ্চিত করুন যে আপনার কোল কম্বল এবং এয়ারফ্লো ব্লক করতে পারে এমন অন্যান্য জিনিস থেকে মুক্ত। জিনিসগুলি শীতল থাকার জন্য ল্যাপ ডেস্ক হ’ল একটি ভাল উপায়।

এগুলি ছাড়া ডেস্কটপগুলির মতো ল্যাপটপের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য: গরম জায়গায় এটি রাখবেন না (রোদের দিনে গাড়ির মতো) এবং কিছুক্ষণের মধ্যে একবার ধুলাবালি বের করে দিন।

ময়লা, ধুলা এবং তরল এড়িয়ে চলুন:

Letting Dirt, Dust, and Liquids Run Wild

 

সমস্ত কম্পিউটার সময়ের সাথে কিছু ধূলিকণা জমে, উপাদানগুলি গরম করে এবং সেই সমস্ত অনুরাগীদের আরও কঠোর করে তোলে। এটি নিয়মিত পরিষ্কার করার সময় আপনাকে সাহায্য করতে পারে, আপনি প্রথমে আপনার কম্পিউটারে জিনিসপত্র প্রবেশ করা থেকে বিরত রাখতে চান।

উদাহরণস্বরূপ, সিগারেটের ধোঁয়া এবং পোষা প্রাণীর পশমগুলি এই সমস্যাগুলিকে আরও বাড়িয়ে তুলবে এবং আপনার ডেস্কটপ পিসি মেঝেতে রাখলে নিশ্চিত হবে যে ধুলা, চুল এবং ধ্বংসাবশেষ গ্রহণের ফলে আরও কিছুটা চুষে যাবে। এবং যদি আপনার মেঝেতে কার্পেট থাকে তবে আপনি সম্ভবত বিদ্যুত সরবরাহের ইনটেক ফ্যানকে ব্লক করছেন। আপনার কম্পিউটারটি যদি সম্ভব হয় তবে কোনও ডেস্ক বা অন্য রাইজারে রাখুন এবং আপনার খাওয়ার ভক্তদের মধ্যে ফিল্টার রয়েছে কিনা তা নিশ্চিত করুন।

দ্বিতীয়ত, আপনার পিসির কাছে খাওয়া বা পান করবেন না, বা যখন করবেন তখন কমপক্ষে কিছু যত্ন নিন। আপনার কীবোর্ডে ক্র্যাম্বস পাওয়া কেবল জঘন্য নয়, এটি স্যুইচগুলির ক্ষতি করতে পারে বা নির্দিষ্ট কীগুলি টিপতে আরও শক্ত করে তোলে। এবং আমি নিশ্চিত যে আপনি তাদের ল্যাপটপে কফি স্পিল করার বিষয়ে পর্যাপ্ত ভয়াবহ গল্প শুনেছেন, যা সরাসরি মেশিনটিকে ধ্বংস করতে পারে।

এমনকি উইন্ডেক্সের সাহায্যে আপনার পর্দা পরিষ্কার করার মতো সু-উদ্দেশ্যমূলক পদক্ষেপগুলি তরলটি যেখানে এটি হওয়া উচিত নয় তা প্রবর্তন করতে পারে (এছাড়াও, উইন্ডেক্স আপনার মনিটরের পক্ষে খুব কঠোর)। আপনার মৃদু স্ক্রিন ক্লিনারটি স্ক্রিনে নয়, একটি মাইক্রোফাইবার কাপড়ে স্প্রে করুন এবং পাগল হয়ে যাবেন না কিছুটা দূরে যেতে হবে।

আপনার ল্যাপটপটি অযত্নে পরিচালনা করছেন:

Handling Your Laptop Carelessly

 

আবার যখন ডেস্কটপগুলিতে আপনার অফিসে স্বাচ্ছন্দ্যে বসার বিলাসিতা রয়েছে, ল্যাপটপগুলি সমস্ত ধরণের অপব্যবহারের শিকার। আমি দেখেছি লোকেরা ল্যাপটপটিকে তার প্রদর্শন দ্বারা বাছাই করে, খুব বেশি জোরে একপাশ থেকে কব্জাগুলি খুলতে এবং ঘরের অপর পাশ থেকে সোফায় ল্যাপটপটি টস করে। (অবশ্যই, একটি পালঙ্ক বরং নরম, তবে একদিন আপনি টেবিল বা মেঝেটি মিস করতে এবং আঘাত করতে যাচ্ছেন, এবং আপনি দুঃখিত হবেন) আমি এমনকি লোকদের পান করার জন্য কোস্টার হিসাবে বন্ধ ল্যাপটপগুলি ব্যবহার করতে দেখেছি, যা আমাকে দুশ্চিন্তায় দাঁতে দাঁতে দাঁত কাতর করে তোলে।

ল্যাপটপগুলি বোঝানো যায় বহনযোগ্য এবং কিছু কিছু বেশ টেকসই হতে পারে তবে আপনি যত বেশি এটি ব্যবহার করবেন ততই আপনার কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা তত বেশি। সর্বোপরি, আপনাকে কেবল একটি জরাজীর্ণ ল্যাপটপের কব্জাগুলি বা কেসিংয়ের ক্র্যাকটি মোকাবেলা করতে হবে। তবে যদি আপনার ল্যাপটপে কোনও এসএসডি পরিবর্তে ঐতিহ্যবাহী স্পিনিং হার্ড ড্রাইভ থাকে, কম্পিউটার টস করে বা কাঁপুন — বিশেষত ড্রাইভটি তখন সক্রিয় থাকে — এমনকি এটির মাথাটি স্থানচ্যুত করতে বা ডিস্কের পৃষ্ঠকে স্পর্শ করতে পারে। এটি সাধারণ নয়, তবে যদি এটি হয় তবে আপনার খুব খারাপ দিন হবে, বিশেষত যদি আপনি নিজের ডেটা ব্যাক আপ না করেন। আপনার ল্যাপটপটি সম্পত্তিটির একটি ব্যয়বহুল অংশ।

আপনার পুরানো ব্যাটারি পরিচালনা করা:

Mismanaging Your Old Battery

 

আপনার ল্যাপটপের ব্যাটারি “আট ঘন্টা ব্যাটারি লাইফ” দিয়ে শুরু হওয়ার অর্থ এই নয় যে এটি চিরকাল থাকবে। সময়ের সাথে সাথে ব্যাটারি হ্রাস পায় আপনি প্রথমে এটি কিনলে পুরো চার্জে আট ঘন্টা পেতে পারেন তবে কয়েক বছর পরে এটি ছয় বা সাত ঘন্টা অবনমিত হতে পারে। এই হ্রাস থেকে রক্ষা পাওয়ার কোনও উপায় নেই, তবে আপনি যদি সর্বদা আপনার ল্যাপটপকে ০ শতাংশে নামিয়ে আনেন তবে আপনি প্রয়োজনের তুলনায় এটি দ্রুত হ্রাস করতে পারেন।

আপনার ব্যাটারির দীর্ঘমেয়াদী স্বাস্থ্য দীর্ঘায়িত করার জন্য, অগভীর স্রাব করা এবং ঘন ঘন এটি রিচার্জ করা ভাল। এ সম্পর্কে অতিরিক্ত চাপ না দিন, অবশ্যই – যদি আপনি বিমানটিতে থাকেন এবং কাজ করার প্রয়োজন হয় তবে মাঝে মধ্যে স্রাব আপনার ব্যাটারিটি মেরে ফেলবে না – তবে সময়ের সাথে সাথে, চালনার চেয়ে নিয়মিত চার্জ দেওয়ার পক্ষে ভুল করা ভাল এটি নিচে খালি।

আপনার ব্যাটারি ফুলে গেছে কিনা তা আপনাকে চাপ দেওয়া উচিত। যদি আপনার ব্যাটারিটি এত বেশি পরিমাণে উত্‍সর্গ করে যা আপনার ল্যাপটপের ক্ষেত্রে এটির বিরুদ্ধে চাপ দিচ্ছে, প্যানেলের মধ্যে একটি ফাঁক তৈরি করে, আপনার এখনই কম্পিউটার ব্যবহার করা বন্ধ করতে হবে এবং (নিরাপদে) ব্যাটারিটি প্রতিস্থাপন করতে হবে, পাছে যাতে আপনি কোনও বিস্ফোরক ব্যর্থতার সম্মুখীন হন।

আপনি যখন ব্যাটারিটি প্রতিস্থাপন করেন, তখন ইবে থেকে কোনও সস্তা নকফ কিনবেন না it নির্মাতা বা সম্মানিত তৃতীয় পক্ষের স্টোর থেকে কিনুন। নিম্ন-মানের ব্যাটারিগুলি সর্বোত্তমভাবে চার্জটি খুব ভালভাবে ধরে রাখবে না এবং সবচেয়ে খারাপ দিকটি বিপজ্জনক হতে পারে। তৃতীয় পক্ষের চার্জারগুলির ক্ষেত্রেও এটি একই রকম হয় কেবল প্রস্তুতকারকের অফিসিয়াল অফারটির সাথে লেগে থাকুন বা ইউএসবি-সি-র মাধ্যমে শংসাপত্র প্রাপ্ত ইউএসবি-পিডি চার্জারযুক্ত ল্যাপটপের ক্ষেত্রে।

বৈদ্যুতিক সুরক্ষা উপেক্ষা করুন:

Disregarding Electrical Safety

 

আপনার পিসি প্রচুর পরিমাণে বিদ্যুৎ আঁকতে পারে এবং বিদ্যুতের উত্স থেকে ক্ষতির সম্ভাবনা। বিদ্যুৎ লাইনের মধ্য দিয়ে আগত ভোল্টেজটিতে সামান্য, অস্থায়ী বৃদ্ধি হয়। বিদ্যুৎ বিভ্রাট হওয়ার পরে, আপনার বাড়ির আর একটি উচ্চ-বিদ্যুৎ ডিভাইস বা আপনার শহরে একটি অবিশ্বাস্য পাওয়ার গ্রিড চালু করার পরে এগুলি ঘটতে পারে। আপনার পিসির অভ্যন্তরে পাওয়ার সাপ্লাইতে কিছু বুনিয়াদী সুরক্ষা অন্তর্ভুক্ত থাকে তবে আপনি ডেডিকেটেড বর্ধক অভিভাবকের কাছ থেকে দীর্ঘস্থায়ী সুরক্ষা পাবেন।

মনে রাখবেন যে এটি একটি পাওয়ার স্ট্রিপ থেকে পৃথক, যা থেকে সুরক্ষা ব্যতীত একাধিক আউটলেট সরবরাহ করে। প্রতি তিন থেকে পাঁচ বছরে প্রতিস্থাপনের বিষয়টি নিশ্চিত করুন, যেহেতু সেই সুরক্ষা সময়ের সাথে সাথে পরে। যদি আপনার বয়স হয় তবে এটির শূন্য সুরক্ষা দেওয়ার ভাল সুযোগ রয়েছে। মনে রাখবেন যে বর্ধিত সুরক্ষকরা উচ্চ-ভোল্টেজ স্পাইক (বাজ পড়ার মতো) থেকে রক্ষা করবেন না, তবে এটি আপনাকে আরও ছোট বাড়া থেকে রক্ষা করতে এবং আপনার পিসির আয়ু বাড়িয়ে তুলতে পারে।

আপনার যদি আরও কয়েক ডলার ব্যয় করতে হয়, আপনি এমনকি একটি নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ (ইউপিএস) পেতে চাইতে পারেন। এই ডিভাইসে একটি ব্যাটারি ব্যাকআপ রয়েছে যা হঠাৎ বিদ্যুৎ বিভ্রাটের সময় আপনার পিসি ডেটা হারাতে বাধা দেয়।

শেষ অবধি, ল্যাপটপগুলির তাদের বহনযোগ্যতার কারণে কিছুটা আরও যত্নের প্রয়োজন। একটি ডেস্কটপের পাওয়ার ক্যাবল একসাথে কয়েক বছর ধরে স্থির হয়ে বসে থাকতে পারে, আপনার ল্যাপটপ কেবলটি সর্বত্র আপনার সাথে চলে যায়, লাথি মারার বিষয়, প্রাচীরের বাইরে শক্ত ইয়ঙ্কস এবং অন্যান্য বিভ্রান্তিকর বিষয়। এটি কেবল কেবল অবিশ্বাস্যরূপে তৈরি করতে পারে না, এটি আগুনের ঝুঁকির কারণ হতে পারে, তাই সর্বদা চার্জারটি প্লাগ থেকে প্রাচীরের বাইরে টানুন, কেবলটি নয় — এবং এটি খুব শক্ত করে আবদ্ধ করবেন না।

তারগুলি এবং ইউএসবি পোর্টগুলির উপর চাপ কমান:

Stressing the Cables and Ports

 

কোনও ইউএসবি পোর্ট বা তারের ক্ষয়ক্ষতি পাওয়ার অ্যাডাপ্টারকে ভুলভাবে হ্যান্ডেল করার মতো বিপজ্জনক নয়, এটি এখনও আপনার কম্পিউটারে এড়ানো যায় এমন ক্ষতি করতে পারে। এটি সুস্পষ্ট বলে মনে হতে পারে তবে কেবলগুলি সঠিকভাবে স্লাইড না করা হলে বন্দরে বন্দী করার জন্য চাপ দেবেন না (আমি একবার এমন কাউকে চিনতাম যে একজন ফায়ারওয়্যার বন্দরে কোনও ইউএসবি কেবলকে বাধ্য করেছিল এবং উভয়ই ভেঙেছে)।

একইভাবে, আপনি যদি কোনও প্লাগ ইন রেখে দেন তবে এটি বাঁক না দেওয়ার দিকে খেয়াল রাখুন আপনার ল্যাপটপের ইউএসবি পোর্টে ফ্ল্যাশ ড্রাইভ থাকলে আপনার ল্যাপটপের ক্রস লেগ ব্যবহার করে ফ্ল্যাশ ড্রাইভটি বাঁকানো হতে পারে, ড্রাইভ, পোর্ট বা উভয়ই ক্ষতি করে। এবং আজকের ল্যাপটপে এমন একটি প্রিমিয়ামে ইউএসবি পোর্ট সহ, আপনি অবশ্যই সেগুলির কোনওটি নষ্ট করতে চান না।

আপনার কেবলগুলি একই হয়। আপনি যদি ক্রমাগত পিছনে পিছনে তীক্ষ্ণ বাঁক তৈরি করেন তবে আপনার অভ্যন্তরের সংযোগটি ভেঙে যাওয়ার সম্ভাবনা বেশি রয়েছে, যা কেবলটি চূড়ান্ত বা বেহুদা উপস্থাপন করতে পারে। ক্ষুধার্ত শিশু এবং পোষা প্রাণী থেকে তাদের দূরে রাখুন যারা প্লাস্টিকের মাধ্যমে চিবিয়ে খেতে পারেন এবং আপনি যখন তাদের কুণ্ডুলি বানাচ্ছেন তখন এগুলি খুব শক্ত করে মোড়ানো এড়াবেন না। ধন্যবাদ, একটি ক্ষতিগ্রস্থ কেবল আপনার পিসির তুলনায় প্রতিস্থাপন করা সস্তা, তবে যখন আপনার দরকার নেই তখন অর্থ অপচয় করবেন কেন?

অপ্রয়োজনীয় রক্ষণাবেক্ষণের সময় নষ্ট করা:

Wasting Time on Unnecessary Maintenance

 

উইন্ডোজ এক্সপি-র দিনগুলিতে, যখন হার্ডওয়্যার সীমিত ছিল এবং কম্পিউটারগুলি ধীর ছিল, পিসি রক্ষণাবেক্ষণ কোনও পার্থক্য করতে পারে। তবে আজকাল অব্যবহৃত এবং অস্থায়ী ফাইলগুলি মুছে ফেলা আপনাকে লক্ষণীয় গতি বাড়ানোর সম্ভাবনা কম। অনেকগুলি “পিসি ক্লিনিং” ইউটিলিটিগুলি তাদের পণ্য কেনার বিষয়ে আপনাকে ভয় দেখাতে এবং ফ্রি, কম স্ক্যামিগুলি বেশিরভাগ সময় অপ্রয়োজনীয়।

তদতিরিক্ত, নির্দিষ্ট ধরণের “রক্ষণাবেক্ষণ” আসলে ক্ষতিকারক হতে পারে। রেজিস্ট্রি ক্লিনাররা প্রায় কোনও সুবিধা দেয় না, তবে যদি তারা আপনার প্রয়োজন এমন একটি রেজিস্ট্রি এন্ট্রি মুছে দেয় তবে তারা আসলে সমস্যা তৈরি করতে পারে। একইভাবে, এই নতুন “গোপনীয়তা” অ্যাপ্লিকেশনগুলি যা উইন্ডোজ 10 কে আপনার “গুপ্তচরবৃত্তি” করা থেকে বিরত করার দাবি করে কারণগুলি না জেনে কিছু বৈশিষ্ট্যগুলি ভেঙে ফেলতে পারে।

কোনও কিছু কেন কাজ বন্ধ করে দিয়েছে সে সম্পর্কে ইন্টারনেট বিভ্রান্ত, কেবলমাত্র এই সরঞ্জামগুলির মধ্যে একটির এটির দোষ। আপনি উইন্ডোজ 10 এর সেটিংসে যাবেন, তারা কী করেন তা শিখতে এবং সেগুলি নিজেই টুইট করে নেওয়া ভাল।

আপনি যদি নিজের হার্ড ড্রাইভটি পরিষ্কার করতে চান তবে উইন্ডোজের বিল্ট-ইন ডিস্ক ক্লিনআপ ইউটিলিটিটি ব্যবহার করুন এবং আপনি যে সিনেমাগুলি, সঙ্গীত এবং অন্যান্য ফাইলগুলি ব্যবহার করছেন না তা মুছুন। এবং যদি আপনার কম্পিউটারটি অসহনীয়ভাবে ধীরগতিতে চলেছে তবে প্রারম্ভিকরণ প্রোগ্রামগুলি সরাতে বা আপনার পিসি পুনরায় সেট করার চেষ্টা করুন যদি এটি কাজ না করে তবে সম্ভবত আপনার হার্ডওয়্যার আপগ্রেড করার সময় এসেছে।

অরক্ষিত ওয়েব ব্রাউজ করা:

Browsing the Web Unprotected

 

জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে, “সাধারণ জ্ঞান” খুব মূল্যবান হলেও এটি আপনার কেবল ম্যালওয়্যার সুরক্ষা হওয়া উচিত নয়। এমনকি বৈধ সাইটগুলি ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হতে পারে, সেই সমস্যাগুলি আপনার কাছে চলে যাচ্ছে এবং সাবধানে ব্রাউজ করা আপনাকে বাঁচাতে পারে না। আপনার কম্পিউটারে অ্যান্টিভাইরাস ব্যবহার করা দরকার।

ধন্যবাদ, মাইক্রোসফ্ট-এর বিল্ট-ইন উইন্ডোজ ডিফেন্ডার বৈশিষ্ট্যটি বেশ কয়েক বছর ধরে সাব-পার রেটিংয়ের পরে বেশ ভাল পেয়েছে। কেবল এটি ছেড়ে দিন এবং এটি এর কাজটি করতে দিন। আপনি যদি অতিরিক্ত সুরক্ষা চান তবে ম্যালওয়ারবাইটিস অ্যান্টি-ম্যালওয়্যার এর সুরক্ষা নিয়ে কিছুটা আক্রমণাত্মক এবং আমি খুঁজে পেয়েছি যে এটি ক্রম এবং উইন্ডোজ ডিফেন্ডার মিস করে এমন অনেকগুলি জিনিস ধরা পড়ে।

ফ্রি সংস্করণটি ভাল যদি আপনি কেবল একটি অনিয়মিত স্ক্যান চালাতে চান তবে অর্থ প্রদান করা সংস্করণে সর্বদা চলমান অ্যান্টি-এক্সপ্লিট বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত রয়েছে যা সম্ভাব্য ক্ষতিকারক সাইটগুলি এটি আপনার স্ক্রিনে আনার আগেই এটি ব্লক করে। উইন্ডোজ ডিফেন্ডারের মতো aতিহ্যবাহী অ্যান্টিভাইরাসগুলির সাথে একত্রে ব্যবহৃত হলে, আপনি সুরক্ষার পক্ষে বেশ ভালভাবে সেট হয়ে যাবেন।

সর্বোপরি, অন্যান্য বেসিক সুরক্ষা পদ্ধতিগুলি এখনও প্রয়োগ করে: আপনার সফ্টওয়্যারটি আপ টু ডেট রাখুন (উইন্ডোজ এবং আপনি যে প্রোগ্রামগুলি ব্যবহার করেন উভয়ই) রাখুন, একটি ভাল পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন (প্রতিটি সাইটে একই পাসওয়ার্ড ব্যবহার না করে) এবং কীভাবে স্পট করবেন তা শিখুন ফিশিং কেলেঙ্কারী। জলদস্যু সফটওয়্যার (যা প্রায়শই ম্যালওয়ার থাকে) এবং আপনার বাড়ির ওয়াই-ফাইকে ডাব্লুপিএ 2 পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত রাখবেন না।

এটি তুচ্ছ মনে হতে পারে, তবে ম্যালওয়ার বা রেনসওয়্যারের একটি খারাপ অংশ আপনাকে বিশ্বজুড়ে আঘাত করতে পারে, সুতরাং আরও টিপসের জন্য অনলাইনে সুরক্ষিত থাকার জন্য আমাদের গাইড দেখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *